Published on

এ কেমন বোকামি

মানুষ একা বাঁচতে পারে না। সঙ্গী মানুষের দরকার। কিন্তু ফ্যান্টাসি দরকার না। সত্যি কথা বলতে তুমি আসলে কষ্ট করতে চাচ্ছো না, বিয়ের মাধ্যমে সঙ্গী পাবার জন্য যে কষ্ট করতে হয়, যে সংগ্রাম করতে হয়, যে যোগ্যতাগুলো অর্জন করার চেষ্টা করতে হয়, তুমি সেটা করার কথা ভাবছো না। এই জিনিসটাকে এড়িয়ে তুমি প্রেমের শর্ট কাট খুজছো। বাস্তবতার মুখোমুখি হবার সাহস তোমার নেই। তুমি পালিয়ে বেড়াতে চাচ্ছো। তুমি ফল চাচ্ছো, কিন্তু সে ফল পাবার জন্য যে কষ্ট করতে হবে সেটা করতে চাচ্ছো না। সেগুলোকে তোমার কাছে বোরিং মনে হয়, ফালতু মনে হয়। তুমি সঙ্গী চাচ্ছো, কিন্তু একটা সম্পর্কে জড়ালে তোমার দায়িত্ব কর্তব্য কি হবে সেগুলো জানোনা, জানার কোনো আগ্রহও নেই। তাহলে কিভাবে হবে বলো?

দিনশেষে বারবার তুমি এটাই প্রমাণ করছ যে তুমি ইমম্যাচিউর। একূলও হারাচ্ছো, ওকূলও হারাচ্ছো। তুমি একটার পর একটা রিলেশনে জড়িয়ে এখন যেমন দুঃস্থ সময় পার করছ। তেমনি ক্যারিয়ার নষ্ট করছ, ভবিষ্যৎ জীবনটাকে বিষিয়ে দিচ্ছো, আখিরাত নষ্ট করছ নিজ হাতে। প্রকৃত চোখ শীতল করে এমন সঙ্গী পাবার সম্ভাবনা নষ্ট করছ। এসব করার কোনো মানে হয়?

দেখো ভাইয়া, দেখো আপু, এই বয়সে তোমার আশে পাশে তোমার জন্য জীবন যতো উপহারের পসরা সাজিয়ে বসেছে তোমার বয়স যখন ২৫/২৬ হয়ে যাবে বা ৩০ ক্রস করবে তখন তা থাকবে না। জীবন কৃপণ হয়ে যাবে। অপরচুনিটির কথা বাদ দাও ৩০ বছর বয়সে তোমার কাঁধে অনেক দায়িত্ব কর্তব্য চলে আসবে যা এখন নেই। বিগত বছরগুলোতে সংসারের ঘানি টেনে আসা ক্লান্ত বিদ্ধস্ত বাবা তোমার ঘাড়ে ঘানি তুলে দিয়ে অবসরে চলে যাবেন। তুমি চাইলেই অনেক কিছু করতে পারবে না। দুনিয়া সংকুচিত হয়ে আসবে। এখন তোমার হতে অনেক সময়, অনেক অবসর, জীবন তোমার প্রতি উদার। গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ডের পেছনে না ছুটে, সেক্স এর জন্য ভাদ্র মাসের কুত্তার মতো সম্ভাব্য/ অসাম্ভাব্য সব জায়গায় কড়া না নেড়ে সুযোগ গুলোকে কাজে লাগাও। বিয়ের জন্য নিজেকে প্রস্তুত করো। একটু ধৈর্য ধরো। ধৈর্যের ফল অত্যন্ত মিষ্টি। সিংগেল থাকলে মানুষ মারা যায় না।

এখন তোমার হাতে অফুরন্ত সময় আছে। এসুযোগ নষ্ট করো না। তোমার জীবনের কন্ট্রোল তুমি নিজে নাও। অন্য কারও দাসে পরিণত হয়ো না। ডিম পাড়া রাজ হাঁসকে অতি লোভে নষ্ট করে দিও না। ধৈর্য ধরে তার সেবা যত্ন করতে থাকো। সোনার ডিম পেতেই থাকবে তুমি। ইনশা আল্লাহ্ একসময় তোমারও সঙ্গী হবে। তোমারও বাচ্চা কাচ্চা হবে। এখন যে জিনিসগুলো নিয়ে তুমি আফসোস করছ, তখন এগুলোর কথা মনে হলে তোমার হাসি পাবে!

প্রিয় ভাইয়া, প্রিয় আপু, তথাকথিত এই প্রেমের পাশেই দুরারোগ্য অসুখ শুয়ে আছে। প্রেমের অসুখে ভুগে আর কতো কোটি ঠোকর খাবে? বিষে বিষে নীল হবে? আর কতো ভুল করবে ভাই আমার, বোন আমার? সিদ্ধান্ত নেবার সময় কি এখনো আসেনি?

নতুন বিশ্বাসের বাতাসে উড়িয়ে দাও সেকুলার বিশ্ব ব্যবস্থার চাপিয়ে দেওয়া পুরোনো সকল বিশ্বাস। রঙিন চশমাটা চোখ থেকে খুলে ফেলো। তাওবাহর ঝুম বৃষ্টিতে ধুয়ে ফেলো তোমার ক্লান্ত বিদ্ধস্ত কিন্ত স্নিগ্ধ মুখটা।

- এ কেমন বোকামি?

(আল্লাহ চাইলে প্রকাশিতব্য বইয়ে থাকলেও থাকতে পারে ![🙂](https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t4c/1/16/1f642.png =16x16) )